মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ জুন ২০১৪

প্রকাশনা শাখা

বিএসটিআই’র প্রকাশনা শাখার কার্যক্রমকে মোটাদাগে তিনভাগে ভাগ করা যায়। এগুলো হলো- প্রকাশনা মুদ্রণ, জনসংযোগ ও আন্তর্জাতিক যোগাযোগ কার্যক্রম পরিচালনা এবং লাইব্রেরী ও কারিগরি তথ্য কেন্দ্র।

 

মান উইং এর অন্তর্ভুক্ত প্রকাশনা শাখা বাংলাদেশ মান, বার্ষিক প্রতিবেদন, মান সংক্রান্ত ক্যাটালগ, সিটিজেন চার্টার, ব্রশিউর, বিএসটিআই’র ডায়েরি, ম্যাগাজিনসহ বিভিন্ন প্রকাশনা মুদ্রণের ব্যবস্থা করে থাকে। প্রকাশনা শাখা এসব প্রকাশনা মুদ্রণ কার্যক্রম গ্রহণ এবং বিক্রয় কার্যক্রমও তদারকি করে থাকে।

 

প্রকাশনা শাখা প্রতিষ্ঠানের জনসংযোগ সংক্রান্ত কাজের অংশ হিসেবে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ রক্ষা করে থাকে। বিএসটিআই আয়োজিত বিভিন্ন ধরণের সভা, সেমিনার, সিম্পোজিয়াম এর সংবাদ বিজ্ঞপ্তি মিডিয়ায় প্রেরণ ও প্রকাশের ব্যবস্থা গ্রহণ করে থাকে। পাশাপাশি বিভিন্ন সময়ে, বিভিন্ন ইস্যুতে গণমাধ্যম কর্মীদের চাহিদা মোতাবেক বিভিন্ন উইং থেকে তথ্য সংগ্রহ ও প্রদান করে থাকে।

 

এছাড়া প্রতিবছর বিশ্ব মান দিবস উদযাপনের জন্য প্রকাশনা শাখা যাবতীয় ব্যাবস্থা গ্রহণ করে থাকে।  

 

বিএসটিআইতে একটি সমৃদ্ধ লাইব্রেরী রয়েছে। এ লাইব্রেরীতে দেশ-বিদেশের বিভিন্ন মানসহ কারিগরি প্রকাশনা সংগ্রহ করা হয়ে থাকে। লাইব্রেরীতে বিভিন্ন রেফারেন্স বই, প্রশাসনিক বই, সাময়িকী, ডিকশেনারিসহ সরকারী বিভিন্ন ধরণের গেজেট সংরক্ষিত রয়েছে। বিএসটিআই লাইব্রেরীতে আইএসও,  আইইসি, ওআইএমএল, কোডেক্স এর মান রয়েছে। এছাড়াও লাইব্রেরীতে ভারত (আই এস), যুক্তরাষ্ট্র (এএনএসআই ও এএসটিএম), যুক্তরাজ্য (বিএস), অস্ট্রেলিয়া (এএস), জার্মানি (ডিআইএন), ইন্ডিয়া (আইএস), জাপান (জেআইএস), কোরিয়ান রিপাবলিক অব (কেএস), মালয়েশিয়া (এমএস), নিউজিল্যান্ড (এসএনজেড), পাকিস্তান (পিএস), সৌদিআরব (এসএএসও), সিঙ্গাপুর (এসএস),  শ্রীলঙ্কা (এসএলএস), থাইল্যান্ড (টিআইএসআই) সহ বিভিন্ন দেশের মান রয়েছে। 

 

বিএসটিআইসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ব্যক্তিরা তাদের পাঠ্যগত ও গবেষণা সংক্রান্ত কাজের জন্য, ছাত্র এবং অন্যান্য আগ্রহী ব্যাক্তিদের এ লাইব্রেরী ব্যবহার করার সুযোগ রয়েছে। এছাড়াও যারা মান সংক্রান্ত বিষয়ে জানতে আগ্রহী তারাও এ লাইব্রেরী ব্যবহার করতে পারে।  


Share with :