মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ এপ্রিল ২০১৭

*** আইসিটি সেল ***

বিএসটিআই এর আইসিটি সেলঃ
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে আইসিটি সেল এর ভূমিকাঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ‍“ভিশন ২০২১” বাস্তবায়ন এবং “ডিজিটাল বাংলাদেশ” গড়ার প্রত্যয় নিয়ে বর্তমান সরকার বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন সকল দপ্তর/সংস্থায় তথ্য প্রযু্ক্তি বিষয়ক বিশেষ সেল গঠন করে। এরই ধারবাহিকতায় বিএসটিআইতেও “আইসিটি সেল” নামক একটি বিশেষ সেল গঠন করা হয়। উক্ত সেলে কার্যক্রম পরিচালনার জন্য দক্ষ জনবলও নিয়োগ দেয়া হয়। বর্তমানে আইসিটি সেলে একজন সিনিয়র কম্পিউটার অপারেটর, একজন প্রোগ্রামার, একজন কম্পিউটার অপারেটর এবং একজন ডাটা এন্ট্রি অপারেটর কর্মরত আছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বর্তমান  উন্নয়নের অন্যতম উপাদান হিসেবে পরিগণিত। এর সুফল সর্বস্তরে পৌঁছে দিতে করণীয় নির্ধারণকল্পে বর্তমান সরকার তার পূববর্তী শাসনামলে একটিতথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা প্রণয়নের প্রয়োজনীয়তা অনুধাবন করে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নের প্রয়োজনে সরকার ১০ মে ১৯৯৯ তারিখ জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা প্রণয়ন কমিটি গঠন করে (প্রজ্ঞাপন নং-বিপ্রম/শা-৯/এনসিএসটি-১/৯৯/৯০ তারিখঃ ১০-০৫-১৯৯৯)। পরবর্তী সরকারের সময় ২০০২ সনে নীতিমালা পণ্রীত হলেও শৈথিল্যের কারণে নীতিমালায় বর্ণিত ২০০৬ সালের মধ্যে দেশে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার চেষ্টা সুদূর পরাহতই রয়ে যায়। বলা বাহুল্য যে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেইসত্মরে পৌঁছাতে আমাদের এখনো অনেক পথ পাড়ি দিতে হবে।

জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা ২০১৫ এর রূপকল্প ও উদ্দেশ্যসমূহের সফল বাস্তবায়নের মাধ্যমে আগামী ২০২১ সালের মধ্যে সরকার প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে বলে আশা করা যায়।

 
জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা ২০১৫ এর রূপকল্প ও উদ্দেশ্যঃ
 
রূপকল্প (Vision)
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্প্রসারণ এবং বহুমুখী ব্যবহারের মাধ্যমে একটা স্বচ্ছ, দায়বদ্ধ ও জবাবদিহিতামূলক সরকার প্রতিষ্ঠা করা; দক্ষ মানব সম্পদ উন্নয়ন নিশ্চিত করা; সামাজিক ন্যায়পরায়ণতা বৃদ্ধি করা; সরকারী-বেসরকারী খাতের অংশিদারিতে ব সুলভে জনসেবা প্রদান নিশ্চিত করা; এবং ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশ এবং ত্রিশ বৎসরের মধ্যে উন্নত দেশের সারিতে উন্নতিকরনের জাতীয় লক্ষ্য অর্জনে সহায়ক ভূমিকা পালন করা।
 
উদ্দেশ্য (Objective)
  • সামাজিক ন্যায়পরায়ণতা/সাম্যতা (Social Equity) ঃ প্রতিবন্ধী অথবা বিশেষ সহায়তা লাগতে পারে এমন ব্যক্তিসহ সকলকে নিয়ে তথ্য ও যোগাযোগ পদ্ধতির মাধ্যমে সামাজিক ন্যায়পরায়ণতা, লিঙ্গ সমতা, সম সুযোগ এবং সম অংশগ্রহণ নিশ্চিতকরণ করা।
  • সর্বজনীন প্রবেশাধিকার (Universal Access) ঃ জনসেবার বাধ্যবাধকতা হিসেবে সবার জন্য ইন্টারনেট/টেলিকম সংযোগ নিশ্চিত করা।
  • দেশব্যাপী ক্ষুদ,্র মাঝারী ও ছোট আকারের শিল্প এবং কৃষিখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য আইসিটির সর্বোচ্চ ব্যবহার এবং উদ্ভাবনী ও প্রতিযোগিতামূলক মনোভাব উৎসাহিত করা।
  • আইসিটি প্রয়োগের মাধ্যমে সর্বাধুনিক কৌশল এবং বাজার-সংবাদ সঞ্চালন এবং ব্যবহার নিশ্চিত করে কৃষি ক্ষেত্রে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি এবং সরবরাহ ব্যবস্থাপনা নিশ্চিত করা।
  • ইআরপি এ্যাপি- কেশনের ব্যবহার উৎসাহিত করে বৃহৎ শিল্পের উৎপাদনশীলতা বৃদ্ধি এবং উনড়বত তদারকী, দক্ষতার ঘাটতি চিহ্নিতকরণ, উপযুক্ত প্রশিক্ষণ এবং আধুনিক শিল্প পরিচালন নিশ্চিত করা।
  • পরিচালনা পদ্ধতি এবং ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের অধিকতর অটোমেশনের মাধ্যমে সেবাখাতে টেকসই উৎপাদনশীলতা নিশ্চিত করা।
  • অতিসত্ত্বর অর্থনীতিতে উৎপাদনশীলতার ক্ষেত্রে নতুন ধারা প্রবর্তন করার জন্য যত দ্রম্নত সম্ভব ই-কমাস,র্ ই-পেমেন্ট এবং ই-লেনদেন উৎসাহিত করা।
  • তথ্য প্রযুক্তির সকল ক্ষেত্রে বাংলার ব্যবহার নিশ্চিত করা।
  • সিটিজেন চার্টার তদারকী এবং বিচার ও আইন শৃঙ্খলা বিষয়সহ সকল সেবা প্রদানের ফলাফল সর্বসমক্ষে প্রকাশের মাধ্যমে সরকারী সেবা প্রদানের ক্ষেত্রে জনগণের হয়রানি হ্রাস করা, সময় ও ব্যয় সাশ্রয় করা এবং স্বচ্ছতা ও দায়বদ্ধতা নিশ্চিত করা।
  • তথ্যের সফল আদান-প্রদানের জন্য সরকারী অফিসসমূহের মধ্যে আন্ত: সংযোগ স্থাপন করা।
  • ইলেকট্রনিক পদ্ধতিতে সেবা প্রদানের জন্য গণকর্মচারীদের কর্মক্ষমতা বৃদ্ধি ও নেতৃত ব নিশ্চিত করা।
  • ইলেকট্রনিক পদ্ধতিতে সকল সরকারী তথ্যের প্রাপ্যতা নিশ্চিত করা এবং আইসিটি নিভর্র জনসেবা প্রদান ব্যবস্থার স্থায়িত ব নিশ্চিত করা।
  • উন্নয়ন প্রকল্পের পরিকল্পনা, বাসত্মবায়ন ও কার্যকারিতা তদারকীর জন্য আইসিটি নির্ভর ব্যবস্থা প্রবর্তন করা।
  • জনসেবার বাধ্যবাধকতা হিসেবে ৫ বৎসরের মধ্যে সকল নাগরিককে তথ্য জগতে প্রবেশের সুযোগ প্রদান করা।
  • সকল জেলা সদরে ইন্টারনেট ব্যাকবোন সম্প্রসারণ করে রাজধানীর সমপরিমান খরচে ইন্টারনেট সংযোগ প্রদান করা।
  • জাতীয় টেলিকম নীতিমালা অনুযায়ী সুযোগ সুবিধা প্রদান করে ৫ বৎসরের মধ্যে দেশের সর্বত্র ইন্টারনেট এবং আইপি টেলিফোন সেবা সম্প্রসারণ করা।
  • এনজিএন এবং লাইসেন্স বিহীন ব্যবস্থা সাগ্রহে অনুসরণ করে আইপি ভিত্তিক টেলিযোগাযোগ সর্বত্র সম্প্রসারণ করা এবং সবার জন্য সাশ্রয়ী করে তোলা।
  • নির্ভরযোগ্য এবং সাশ্রয়ী বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা।
  • মেধাস্বত্ত সংরক্ষণ, অনলাইন ডকুমেন্ট আদান-প্রদান, লেন-দেন এবং পেমেন্ট এর সহায়ক আইনী অবকাঠামো তৈরী করা।
  • সকল সরকারী আইসিটি প্রকল্প অনুসরণ করবে এমন ইন্টার অপারেবিলিটি কাঠামো প্রবর্তন করা।
  • সাশ্রয়ী, ওপেন সোর্স এবং ওপেন আর্কিটেকচার সলিউশন এর ব্যবহারে উৎসাহ প্রদান করা।
  • শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি অবকাঠামো উন্নয়ন করা।
  • আইসিটি’র উন্নয়ন রাজধানীর বাইরে বিকেন্দ্রীকরণ করা।
  • তথ্য প্রযুক্তি, গণিত এবং ইংরেজী শিক্ষার মান উন্নীতকরণ।
  • ইন্টারনেট-এর প্রাপ্যতা এবং নির্ভরযোগ্যতা বাড়িয়ে তোলা।
 
বিএসটিআই এর আইসিটি বিষয়ক জনবল সংক্রান্ত তথ্য
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ‍“ভিশন ২০২১” বাস্তবায়ন এবং “ডিজিটাল বাংলাদেশ” গড়ার প্রত্যয় নিয়ে বর্তমান সরকার বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন সকল দপ্তর/সংস্থায় তথ্য প্রযু্ক্তি বিষয়ক বিশেষ সেল গঠন করে। এরই ধারবাহিকতায় বিএসটিআইতেও “আইসিটি সেল” নামক একটি বিশেষ সেল গঠন করা হয়। উক্ত সেলে কার্যক্রম পরিচালনার জন্য দক্ষ জনবলও নিয়োগ দেয়া হয়। বর্তমানে আইসিটি সেলে একজন সিনিয়র কম্পিউটার অপারেটর, একজন প্রোগ্রামার, একজন কম্পিউটার অপারেটর এবং একজন ডাটা এন্ট্রি অপারেটর কর্মরত আছে। বিএসটিআই এর ‍‍‍‍“অরগানোগ্রাম-৫৭৮ (০৪টি পদ) ও অরগানোগ্রাম-৫৯৩ (০৪টি পদ)” অনুযায়ী আইসিটি সেল এর মোট জনবল ০৮ (আট)টি। এর মধ্যে –
বিএসটিআই >
প্রশাসন উইং >
আইসিটি সেল
মোট জনবল ০৮ (আট) টি
পদ সংখ্যা
পদের নাম
গ্রেড
সিনিয়র কম্পিউটার অপারেটর
৭ম
প্রোগ্রামার
৯ম
কম্পিউটার অপারেটর
১১তম
ডাটা এন্ট্রি অপারেটর
১৪তম
 
শিল্প মন্ত্রণালয়ের স্মারক নং- শিম/অধি(বিওবি)/বিএসটিআই-১৩/২০০৮(অংশ-৩)/১০৭, তারিখ: ১০-০৫-২০০৯ অনুযায়ী ১১৩টি পদের ফাইনাল সরকারী আদেশের মাধ্যমে আইটিটি সেল এর মোট ০৪ (চার)টি পদের (সিনিয়র কম্পিউটার অপারেটর-০১টি, প্রোগ্রামার-০১টি, কম্পিউটার অপারেটর-০১টি, ডাটা এন্ট্রি অপারেটর-০১টি) অনুমোদন (বিএসটিআই এর ‍‍‍‍“অরগানোগ্রাম-৫৭৮” অনুযায়ী) পাওয়া যায় এবং পরবর্তীতে শিল্প মন্ত্রণালয়ের স্মারক নং- ৩৬.০৬৭.০১৬.০২.০০.০০২.২০১০-৭৭, তারিখ: ২৮-০৩-২০১১ অনুযায়ী আরো ০৪ (চার)টি পদের (ডাটা এন্ট্রি অপারেটর) অনুমোদন পাওয়া যায়। বিএসটিআই এর বিজ্ঞপ্তির স্মারক নং বিএসটিআই/প্র:-৫০৩/২০০০/৪৮৫(১), তারিখ ০৬-০৪-২০১০ মোতাবেক আইসিটিসেলের প্রথম বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী মোট ০৩ জন জনবল (সিনিয়র কম্পিউটার অপারেটর-০১টি, কম্পিউটার অপারেটর-০১টি, ডাটা এন্ট্রি অপারেটর-০১টি) নিয়ে ২০১১ সালে বিএসটিআইতে একটি আইসিটি সেল স্থাপন করা হয়েছে। পরবর্তীতে অন্যান্য পদসহ আইসিটি সেল এর ০১টি পদের (প্রোগ্রামার-০১টি) বিপরীতে বিএসটিআই এর বিজ্ঞপ্তির স্মারক নং ৩৬.০৯৫.০১১.০১.০০.৯৩৬., তারিখ ২০-০৩-২০১১ মোতাবেক আইসিটিসেলের দ্বিতীয় বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বর্তমানে আইসিটি সেলে মোট ০৪ টি পদ রয়েছে এবং পদগুলি কারিগরী পদ হিসেবে চিহ্নিত। এ ০৪টি পদে ১জন প্রোগ্রামার, ১ জন সিনিয়র কম্পিউটার অপারেটর, ১ জন কম্পিউটার অপারেটর ও ১ জন ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ দেয়া হয়েছে।
 
ক্রমিক
নং
নাম
পদবী
গ্রেড
স্কেল
যোগদানের তারিখ
জন্ম তারিখ
মোবাইল ও
ইমেইল
০১
মোহাম্মদ জাকির হোসেন
সহকারী সিস্টেম এনালিষ্ট/
সিনিয়র কম্পিউটার অপারেটর
৭ম
২৯০০০ - ৬৩৪১০
১৬-০১-২০১১
০১-০১-১৯৮১
০২
শাহীন সুলতানা
প্রোগ্রামার
৯ম
২২০০০ - ৫৩০৬০
১৮-০১-২০১২
১১-১২-১৯৮২
programmer@bsti.gov.bd
রেফারেন্স :
বিষয়ঃ বিএসটিআই’র বিদ্যমান/সৃজনকৃত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত রাজস্ব খাতের প্রথম শ্রেণীর পদসমূহের তথ্য শিল্প মন্ত্রণালয়ে প্রেরণ প্রসঙ্গে।
নথি নংঃ ৩৬.০৫.০০০.২২.০০.০১৭.২০১৪/১২৪৬      তারিখঃ ১৭-০৫-২০১৫খ্রিঃ
 
 
ইনোভেশন টীম

বিএসটিআই'র ইনোভেশন টীমের সদস্যবৃন্দ : [সূত্রঃ ৩৬.০৫.০০০.২২.০০.০১৭.২০১৪, তারিখঃ ৩০-০৪-২০১৫খ্রিঃ]

১।  জনাব মোঃ রেজাউল করিম, পরিচালক (মান)                        --          ইনোভেশন অফিসার
২।  জনাব আ.ন.ম. আসাদুজ্জামান, উপ-পরিচালক (প্রশাসন-১)             --                      সদস্য
৩। জনাব মোঃ সেলিম রেজা, উপ-পরিচালক (সিএম)                     --                      সদস্য
৪।  জনাব মোহাম্মদ জাকির হোসেন, সিনিয়র কম্পিউটার অপারেটর      --                      সদস্য
৫।  জনাব শাহীন সুলতানা, প্রোগ্রামার                                   --                      সদস্য
 

********************************

 

 

ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে  বিএসটিআই কর্তৃক আইসিটি বিষয়ক গৃহীত পদক্ষেপসমূহ, এগুলোর অগ্রগতি এবং আগামীর কর্মপরিকল্পনা :

 

  1. Citizen Charter অত্র সংস্থার আইন/বিধি/ প্রবিধানমালা, নিয়োগ বিজ্ঞপ্তি, সিএম লাইসেন্স গ্রহণের জন্য আবেদন ফরম এবং টেন্ডার, সিটিজেন চার্টার (http://bsti.gov.bd/citizen.html) সংশ্লিষ্ট তথ্যাদি বিএসটিআই’র ওয়েব সাইটে (www.bsti.gov.bd) দেয়া আছে এবং এগুলো নিয়মিত আপডেট করা হচ্ছে।
  2. ICT Cell : বিএসটিআইতে জানুয়ারী/২০১১ সালে একটি আইসিটি সেল স্থাপন করা হয়েছে। আইসিটি সেলে মোট ০৪ টি পদ রয়েছে এবং পদগুলি কারিগরী পদ হিসেবে চিহ্নিত। এ ০৪টি পদে ১জন প্রোগ্রামার, ১ জন সিনিয়র কম্পিউটার অপারেটর, ১ জন কম্পিউটার অপারেটর ও ১ জন ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ দেয়া হয়েছে।
  3. SMS : জনস্বার্থে বিএসটিআই এর কার্যক্রম সম্পর্কে বিভিন্ন তথ্য, স্লোগান, নিউজ, পরীক্ষণ সুবিধা, জনসচেতনেতা মূলক তথ্য মোবাইল ফোনের এসএমএস এর মাধ্যমে সর্বসাধারণের কাছে প্রেরণ করা হয়েছে। ভবিষ্যতে প্রয়োজনে আবারও করা হবে। 
  4. Domain E-mail ID / Webmail : গত ১০-১২-২০১৪ তারিখে মহাপরিচালক মহোদয়সহ গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের জন্য বিএসটিআই এর নিজস্ব ডোমেইন সম্বলিত সর্বমোট ১৫টি ই-মেইল আইডি তৈরী করে তা দাপ্তরিক কাজে ব্যবহৃত হচ্ছে। যেমন :* dg@bsti.gov.bd : মহা-পরিচালক  * dadmin@bsti.gov.bd : পরিচালক (প্রশাসন) * dda1@bsti.gov.bd : উপ-পরিচালক (প্রশাসন-১) * dda2@bsti.gov.bd : উপ-পরিচালক (প্রশাসন-২)।
  5. LAN/Internet : দাপ্তরিক  যোগাযোগ, নথি প্রক্রিয়াকরণ, তথ্য আদান-প্রদান এবং সংরক্ষণে কম্পিউটারের ব্যবহার বৃদ্ধির পাশাপাশি মান, সিএম, পদার্থ ও মেট্রোলজী উইং এ আন্ত:বিভাগ LAN স্থাপন অর্থাৎ Networking করা হয়েছে এবং এটি সম্পূর্ণরূপে কাজ করছে অর্থাৎ Networking করে কাগজের ব্যবহার হ্রাস করা হয়েছে।
  6. Bangladesh Standard Time : গত ০৮-০৫-২০১৪ তারিখে মাননীয় শিল্প মন্ত্রী জনাব আমির হোসেন আমু , এম পি বিএসটিআই’র ন্যাশনাল মেট্রোলজী ল্যাবে Bangladesh Standard Time এর শুভ উদ্ভোধন করেন। বর্তমানে Bangladesh Standard Time সরাসরি http://www.time.gov.bd/ ওয়েবসাইটে প্রদর্শিত হচ্ছে। Bangladesh Standard Time এর Time Server টি Bangladesh Computer Council এ বসানো হয়েছে এবং উক্ত Time Server টি বিএসটিআই’র ন্যাশনাল মেট্রোলজী ল্যাবে অবস্থিত একটি Rubidium Atomic Clock থেকে Time প্রদর্শন করে থাকে। বর্তমানে Digital Bangladesh গড়ার লক্ষ্যে বিএসটিআই এর "Bangladesh Standard Time" তথ্য প্রযুক্তির একটি যুগান্তকারী পদক্ষেপ।
  7. BSTI Web Portal : বিএসটিআই এর ওয়েব সাইটটি ডাইনামিক ওয়েবসাইটে রূপান্তর করা হয়েছে এবং ইতোমধ্যে A2I এর সহযোগিতায় বিএসটিআই এর জন্য National Portal Frame work এর অধীনে সম্পূর্ণ বাংলা ও ইংরেজী ভার্সনে একটি Portal (bsti.portal.gov.bd) তৈরী করা হয়েছে। এছাড়াও গত ৩০.০৩.২০১৪ – ০৩.০৪.২০১৪ তারিখে National Web Portal Training সম্পন্ন হওয়ার পর হতে বিএসটিআই এর ওয়েবপোর্টালটি/ওয়েবসাইটি নিয়মিত হালনাগাদ করা হচ্ছে।
  8. Usage of Unicode Bangla Fontsবিএসটিআই এর প্রতিটি কম্পিউটারে ইউনিকোড সমর্থিত বাংলা ফন্ট এবং অভ্র বাংলা কী-বোর্ড এর সফটওয়্যার ইনস্টল করা হয়েছে। উল্লেখ্য যে, গত ২৫-০৫-২০১১ তারিখে বিএসটিআই এর সুত্র নং- ৩৬.০৯৫.০০০.২২.০০.০০৩.২০১১/ ১৮৪৫(১২) এবং গত ২৪-০৭-২০১৪ তারিখে সুত্র নং-৩৬.০৯৫.০০০.২২.০০.০০৩.২০১১/৩৯৮৯(১২) মোতাবেক বিএসটিআই এর প্রধান কার্যালয় এবং আঞ্চলিক অফিস সমূহে অভ্র কী-বোর্ড এবং ইউনিকোড সমর্থিত বাংলা ফন্ট ব্যবহার সংক্রান্ত সমসংখ্যক পত্র জারী করা হয়েছে। এধারা অব্যাহত রয়েছে। 
  9.  Digital Video Conference : গত ১৯-০৫-২০১৪ তারিখ হতে মহাপরিচালক মহোদয়ের সাথে বিভিন্ন আঞ্চলিক অফিসে Skype এর মাধ্যমে Video Conference শুরু করা হয়েছে। এছাড়াও গত ০৪-০৬-২০১৫ ইং তারিখে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন Bangladesh Computer Council (BCC) কর্তৃক বাস্তবায়নাধীন “National ICT infra-Network for Bangladesh Government-Phase-2” প্রকল্প হতে প্রাপ্ত Infra Network Connectivity ও Digital Video Conference System এর মাধ্যমে বিএসটিআইতে Digital Video Conference এর ব্যবহার শুরু হয়েছে এবং বিএসটিআই এর Digital Video Conference System এর Dial Number : 088 000 2151  অথবা IP Number : 172.30.254.51 ।
  10. IP Phone : গত ১৮-০৩-২০১৫ তারিখ হতে বিএসটিআই এর মহাপরিচালক মহোদয়ের কক্ষে (০২৭৩৫৬১) ১টি, পরিচালক (সিএম) মহোদয়ের কক্ষে (০২৭৩৫৬২) ১টি এবং আইসিটি সেল (০২৭৩৫৬৩) এ ১টি IP Phone চালু করা হয়েছে।
  11.  Wifi Zone :  গত ১০-০৪-২০১৪ তারিখে অত্র সংস্থার প্রশাসন ভবনের ২য় তলায় Wifi Device Install করে সম্পূর্ণ প্রশাসন বিল্ডিং এ  Wifi Zone তৈরি করা হয়েছে এবং যার ফলে খুব সহজেই প্রশাসন বিল্ডিং এর যে কোন ফ্লোর হতে স্মার্টফোন, ট্যাব, নোটপ্যাড, লেপটপ, ডেক্সটপ কম্পিউটারে ইমেইল আদান-প্রদান, সফটওয়্যার ও অ্যাপস্ আপডেট/ডাউনলোড, ওয়েবসাইট/ওয়েবপোর্টাল ব্রাউজিং/আপডেট এবং ফাইল /প্রিন্ট শেয়ারিং, ভিডিও কনফারেন্স, ভয়েজ কল এবং অন্যান্য তথ্য-প্রযুক্তি বিষয়ক কার্যাদি  সম্ভব হচ্ছে।
  12.  To Simplify Service Procedures Training : সেবা পদ্ধতি সহজিকরণের লক্ষ্যে ইতোমধ্যে গত ০২.০৪.২০১৫ তারিখে e-GP/e-Tendering Training, গত ১৬.১১.২০১৪ – ১৭.১১.২০১৪ এবং ০৮.১১.২০১৫ – ১০.১১.২০১৫ তারিখে   Service Process Simplification (SPS) Training, গত ১৮.০৮.২০১৪ – ০৩.০৯.২০১৪ ও ২০-০৫-২০১৫ – ৩১-০৫-২০১৫ পর্যন্ত তারিখে Digital Signature Training, গত ১৭-১৮.০৯.২০১৪ তারিখে Digital ECNEC & Project Planning System Software (User Lever) Traininig, গত ৩০.০৩.২০১৪ – ০৩.০৪.২০১৪ তারিখে National Web Portal Training সম্পন্ন হয়েছে। এছাড়াও SSL Certificate Training এবং অন্যান্য সেবা পদ্ধতি সহজিকরণ বিষয়ক প্রশিক্ষণ সমূহ পর্যায়ক্রয়ে প্রদান করা হবে। এধারা অব্যাহত রয়েছে। 
  13.  Mobile Apps : মাননীয় প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক মাননীয় উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ জয় গত ২৬-০৭-২০১৫ খ্রি. তারিখ সকাল ১১.০০ টায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে ৫০০টি অ্যাপ্লিকেশন এর শুভ উদ্ভোধন করেন, যা ডিজিটাল বাংলাদেশের এক শুভ সূচনা। উক্ত অ্যাপসের মধ্যে বিএসটিআই এর মোবাইল অ্যাপসটি "BSTI ( Product Check)"  খুবই খুরুত্বপূর্ণ একটি অ্যাপস। বর্তমানে কোন ব্যক্তি এই অ্যাপসটি এন্ড্রয়েড ফোনের মাধ্যমে গুগল প্লে-স্টোর (https://play.google.com/store/apps/details?id=com.eatl.bsti.registeredproducts) থেকে ডাউনলোড করে জানতে পারবেন বিএসটিআই কর্তৃক অনুমোদিত ১৫৪টি পণ্যসমূহের পূর্ণাঙ্গ তথ্য (Search by Product Name, Search by City & Search by License Number)। বর্তমানে Digital Bangladesh গড়ার লক্ষ্যে বিএসটিআই এর "BSTI ( Product Check)" অ্যাপসটি তথ্য প্রযুক্তির আরেকটি যুগান্তকারী পদক্ষেপ।
  14.  Automation of Customer service/ BSTI CM Automation (গ্রাহক সেবা অটোমেশনকরণ) :  বিএসটিআই এর কাজের গতি ও স্বচ্ছতা বৃদ্ধিসহ  দ্রুত জনসেবা প্রদানের নিমিত্তে  International Finance Corporation (IFC) এর ফান্ডের মাধ্যমে বিএসটিআই এর গ্রাহক সেবা অটোমেশনকরনের লক্ষ্যে Certification Marks Licence এর জন্য Online Application, Online Complaint,  e-Payment for CM Fee & Testing Fee  গ্রহণের জন্য BSTI ও IFC এর  সঙ্গে একটি চুক্তিপত্র গত ২৯-০৯-২০১৪ তারিখে স্বাক্ষরিত হয়। CM Automation এর Software তৈরীকৃত প্রতিষ্ঠান Synesis IT কর্তৃক CM Automation Software এর কাজ সম্পন্ন হয়েছে। এছাড়াও Synesis IT কর্তৃক বিএসটিআই এর CM Automation সম্পর্কিত সকল অফিসারগণকে গত ২৮-০৮-২০১৬ খ্রীঃ হতে ০১-০৯-২০১৬ খ্রীঃ পর্যন্ত ০৫ (পাঁচ) দিন ট্রেনিং প্রদান করা হয়। শিল্প মন্ত্রণায়ের মাননীয় মন্ত্রী জনাব আমির হোসেন আমু, এমপি গত ১০-১১-২০১৬ তারিখে উক্ত অটোমেশন কার্যক্রম উদ্ভোধন করেন। মূলত: সরকারের বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় বিএসটিআই এর "CM Automation Software" টি Digital Bangladesh অর্থাৎ তথ্য প্রযুক্তির আরেকটি যুগান্তকারী পদক্ষেপ। অগ্রগতি : ১০০%
  15.  Implementation Progress of BSTI Innovation Team : বিএসটিআই’র ইনোভেশন টীমের ২০১৩, ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালের বার্ষিক কর্মপরিকল্পনার বাস্তবায়ন কার্যক্রম অগ্রগতির হালনাগাদ প্রতিবেদন এবং আইসিটি বিষয়ক ত্রৈমাসিক প্রতিবেদন ওয়েবপোটার্লে নিয়মিত প্রকাশ করা হয় এবং শিল্প মন্ত্রণালয়ের ই-গভ: ও আইসিটি অধিশাখায় প্রেরণ করা হয়।
  16.  BSTI Facebook Page : শিল্প মন্ত্রণালয়ের স্মারক নং-৩৬.০০.০০.০০০০.০৭৩.১৮.১০৭.১৪.২০১, তারিখঃ ১৯-০৮-২০১৫খ্রিঃ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের স্মারক নং-০৩.৮০৩.০০৫.০০.০০.০১৩.২০১৪.৬০৫, তারিখঃ ৩০-০৪-২০১৫খ্রিঃ সূত্রস্ত পত্রদ্বয়ে রূপকল্প-২০২১ বাস্তবায়ন তথা নাগরিক সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেবার জন্য এবং নাগরিক সেবা প্রদান প্রক্রিয়াকে আরও সহজ ও কার্যকর করার নিমিত্ত বিএসটিআই’র স্মারক নং ৩৬.০৫.০০০.২২.০০.০০৫.২০১১; তাং: ১৮-১১-২০১৫  (নোটানুচ্ছেদ:৭০-৭৩) অনুসারে বিএসটিআই এর একটি জনসচেতনেতা মূলক ফেসবুক পেইজ খোলা পেজ (https://www.facebook.com/bsti.gov.bd/) হয়েছে। জনস্বার্থে বিএসটিআই এর কার্যক্রম সম্পর্কে বিভিন্ন তথ্য, স্লোগান, নিউজ, পরীক্ষণ সুবিধা, জনসচেতনেতা মূলক তথ্য উক্ত ফেসবুক পেইজের মাধ্যমে সর্বসাধারণের কাছে প্রেরণ করা হচ্ছে। এধারা অব্যাহত রয়েছে। 
  17.  e-File Management System : প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস-টু-ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম বর্তমান সরকার ঘোষিত রূপকল্প২০২১ বাস্তবায়ন তথা ডিজিটাল বাংলাদেশ বিনিমার্ণের লক্ষ্যে ই-ফাইল ব্যবস্থাপনা সিস্টেম তৈরী করা হয়।  উক্ত ই-ফাইল (ই-নথি) বাস্তবায়নের নিমিত্ত বিএসটিআইর সকল উইং-এর ই-ফাইল ব্যবহারকারী কর্মকর্তা/কর্মচারীদের জন্য ই-ফাইল ব্যবস্থাপনার উপর একটি প্রশিক্ষণ (End User Training) আয়োজন করা হয়। উল্লেখ্য যে, বর্ণিত প্রশিক্ষণে ডিএমআইসহ বিএসটিআইর প্রধান কার্যালয়ের ৬টি উইং-এর সর্বমোট ১৯৬ জন ই-ফাইল ব্যবহারকারীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। উক্ত প্রশিক্ষণটি গত ০৬-০৩-২০১৭ খ্রিঃ তারিখে শুরু হয়ে গত ২১-০৩-২০১৭ খ্রিঃ তারিখে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয় এবং বিএসটিআই গত ৩০-০৩-২০১৭ খ্রিঃ তারিখে ই-ফাইলের লাইভ সার্ভারে প্রবেশ করে।  
  18.  Bill Management Online Software : বিএসটিআইর প্রধান কার্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস সেন্টারসহ বিভাগীয় অফিসগুলির বিল আদায়ের পদ্ধতি কম্পিউটারাইজড করা এবং এসংক্রান্ত নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে ক্যাশ কাউন্টারের জন্য একটি আধুনিক ও যুগপোযুগি Bill Management Online Software’ তৈরি করা হয়েছে যা গত ০৪-০৪-২০১৭ খ্রিঃ তারিখে মহাপরিচালক মহোদয় উদ্বোধন করেন। এ পদ্ধতির মাধ্যমে ক্লাইন্টকে কম্পিউটারাইজড রশিদ প্রদান করা হয়।

*************

১. আইসিটি সেল এর নিয়োগবিধি ১. আইসিটি সেল এর নিয়োগবিধি

Share with :
Facebook Facebook